গদ্য সংবাদ

কমনওয়েলথ ছোটগল্প ‍পুরস্কার ২০২৩ : বাংলাদেশের কারো স্থান হয়নি | সংবাদ

তীরন্দাজ প্রতিবেদন

বাংলাদেশের কোনো পরিচিত গল্পকার নেই

গত ২৭ জুন কমনওয়েলথ ফাউন্ডেশনের ছোটগল্প প্রতিযোগিতার চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে। পুরস্কারটি পেয়েছেন জামাইকার কমে ম্যাকপারসন। এর আগে ঘোষণা করা হয় আঞ্চলিক পুরস্কারপ্রাপ্তদের নাম। যারা আঞ্চলিক পুরস্কার পেয়েছেন তারা হলেন : আফ্রিকা থেকে দক্ষিণ আফ্রিকার হানা গ্যামোন, এশিয়া থেকে সিঙ্গাপুরের অ্যাগনিউ চিউ, কানাডা-ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রের রু ব্যালড্রাই, ক্যারিবিয়া থেকে জামাইকার কমে ম্যাকপারসন এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে নিউজিল্যান্ডের হিমালি ম্যাকলিন্স। আঞ্চলিক পুরস্কাপ্রাপ্ত গল্পকারদের প্রত্যেকের অর্থমূল্য ছিল ২৫০০ পাউন্ড। সেরা গল্পকার হিসেবে ম্যাকপারসন পেয়েছেন ৫০০০ পাউন্ড।

Basic RGB

এবার প্রতিযোগিতার জন্য ১৯টি দেশ থেকে  ৬৬৪১টি গল্প জমা পড়ে। বাংলাদেশের আরমান চৌধুরীর ছোটগল্প আঞ্চলিক ক্যাটেগরির শর্টলিস্টে ছিল। তিনি নটরড্যাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র। কিন্তু গল্পকার হিসেবে বাংলাদেশে খুব একটা পরিচিত নন। বিস্ময়কর হচ্ছে, আমাদের কোনো পরিচিত গল্পকারের স্থান হয়নি এই তালিকায়।

ম্যাকপারসনের বিজয়ী গল্পটির নাম Ocoee। এই গল্পে প্রতিফলিত হয়েছে ক্যারিবীয় লোকগল্প ও আফ্রিকান আমেরিকান ইতিহাস। গল্পে একজন ক্লান্ত গাড়ি চালককে রাস্তা থেকে পুলিশ ধরে নিয়ে যায়। তিনি জানতে পারেন শহরটির ভয়ঙ্কর ইতিহাসের কথা। সেই ইতিহাস ও অতীতের সঙ্গে তার নিজের জীবনের যোগসূত্র নতুন করে আবিষ্কার করেন তিনি। আঞ্চলিক ক্যাটেগরিতে পাওয়া পুরস্কারপ্রাপ্ত গল্পগুলির সঙ্গে এই গল্পটি বিশ্বখ্যাত সাহিত্য পত্রিকা ‘গ্রানটা’তে প্রকাশিত হবে।

আঞ্চলিক ক্যাটেগরিতে পুরস্কার প্রাপ্তির পর এবং চূড়ান্ত বিজয়ের আগে ম্যাকপারসন তার গল্পটি সম্পর্কে যে কথাগুলি বলেছিলেন শুনুন তার সেই কথাগুলি ভিডিওতে।

    Leave feedback about this

    • Rating

    PROS

    +
    Add Field

    CONS

    +
    Add Field
    X