কথাসাহিত্য ছোটগল্প বিশেষ সংখ্যা

লোকটা | জাহীদ ইকবাল | ছোটগল্প | উৎসব সংখ্যা ২০২৪

গল্পকার : জাহীদ ইকবাল | আলোচক : সায়মা ইসলাম লোকটা প্রায়ই আসে।কোত্থেকে আসে! কেন আসে! তার হাল-হকিকত, ঠিকানা-সাকিন কিছুই জানি না। তবে সে বেশিক্ষণ থাকে না। দুয়েকটি কথা খরচ করে চলে যায়। বিশেষ করে বাবা যখন বাসায় থাকে না, লোকটা ঠিক তখনই আসে। কেন আসে! জানি না। কখনো খুব একটা কৌতুহল হয়নি। লোকটা মাঝবয়সী। বেঁটেমতো।

Read More
কথাসাহিত্য ছোটগল্প

গ্রহণলাগা চাঁদের সাধ | সায়মা ইসলাম | ছোটগল্প উৎসব সংখ্যা ২০২৪

গল্প : সায়মা ইসলাম | আলোচক : শিল্পী নাজনীন স্নো, পাউডার, ঠোঁটপালিশের পরতে ঢাকা মুখখানা অচেনা। চাপা আকৃতির চোখ দু’টো মোটা কাজলের দাগে বড়ো হয়ে আয়নার ওপার থেকে স্থির চেয়ে থাকে রোকসানার দিকে। গরমে ঘামে পরত পরত ফেসপাউডারের তল থেকে চিরচেনা মায়ামায়া মুখখানা উঁকিঝুঁকি দিয়ে বেরিয়ে আসতে চায়! যে যাই বলুক, আয়নায় নিজের মেঘবরণ মুখটাই

Read More
গদ্য বিশেষ সংখ্যা

মঈনুসের গল্প | সৈয়দ কামরুল হাসান | আলোচনা |  উৎসব সংখ্যা ২০২৪

তীরন্দাজ উৎসব সংখ্যা ২০২৪ প্রকাশিত মঈনুস সুলতানের গল্পপাহাড়ে তাঁবু ও উবে যাওয়া খাসিয়া পুঞ্জি  নিয়ে সৈয়দ কামরুল হাসানের আলোচনা। মূল গল্পের লিংক : পাহাড়ে তাঁবু ও উবে যাওয়া খাসিয়া পুঞ্জি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় মঈনুস সুলতান আমাদের বন্ধু ছিলো, তখন ও মূলত কবিতা লিখতো, ২/১টি গল্পও লিখেছিলো, কিন্তু মোটেও নয় কোন ভ্রমণ বিত্তান্ত! যতদূর মনে পড়ছে

Read More
কথাসাহিত্য ছোটগল্প বিশেষ সংখ্যা

পাহাড়ে তাঁবু ও উবে যাওয়া খাসিয়া পুঞ্জি | মঈনুস সুলতান | ছোটগল্প | উৎসব সংখ্যা ২০২৪

গল্প ও গল্পের আলোচনা শুধু গল্প নয় গল্পের সঙ্গে থাকছে এই গল্পের আলোচনা। আলোচনাটি লিখেছেন আরেক গল্পকার সৈয়দ কামরুল হাসান। নিচের লিংকে ক্লিক করে আলোচনাটিও পড়ুন। মঈনুসের গল্প | সৈয়দ কামরুল হাসান | আলোচনা মফস্বল শহর কূলাউড়ার সড়কে প্রচুর বেবিট্যাক্সি, রিক্সা ও ভাসমান হকার দেখে ককো রীতিমতো তাজ্জুব হয়! সে এলোপাথাড়ি ট্র্যাফিকে সাবধানে মাউন্টেন বাইক

Read More
কবিতা ভিডিও

জাহিদ সোহাগের কবিতা : প্রায় শূন্য | আবৃত্তি শিল্পী : দেওয়ান সাঈদুল হাসান | আবৃত্তি

জাহিদ সোহাগের কবিতা : প্রায় শূন্য। আবুক্তি করেছেন দেওয়ান সাঈদুল হাসান।

Read More
কবিতা গদ্য

প্রায় শূন্য | জাহিদ সোহাগ | দীর্ঘকবিতা ও কবিতার কথা

তোমার লিখনভঙ্গিমা নিয়ে | জাহিদ সোহাগ কবি বলছেন তাঁর লিখনরীতি নিয়ে। কিন্তু সত্যিই কি বলছেন? তীরন্দাজ-এর প্রধান সম্পাদক লেখাটি সম্পাদনা করতে গিয়ে এ নিয়ে দ্বিধান্বিত। এই লেখা তাঁর কাছে গদ্য বলে মনে হয়নি। কবিতাও কি? না কি এ দুয়ের ভেদরেখা মুছে দিলেন জাহিদ সোহাগ না-গদ্য, না-কাব্য। এ হয়তো, অন্য এক জ্যঁর (genre)। পাঠক পড়ে নিজেই

Read More
গদ্য

`প্রায় শূন্য’ শূন্য নয় | ফেরদৌস হৃদয় | কবিতার কথা

সম্পাদকীয় নোট কীরকম কবিতা লেখেন জাহিদ সোহাগ? একটি কবিতা দিয়ে তা নিরূপণ করা চরম নির্বুদ্ধিতা, নিঃসন্দেহে। কিন্তু একটু-আধটু ইশারা কি মিলবে না? ভালো তীক্ষ্ণধী পাঠক ও আলোচক যিনি, তিনি ঠিকই কবিতা হিরকখণ্ডের দ্যুতিটুকু দেখতে পান। ফেরদৌস হৃদয়ও দেখতে পেয়েছেন আর সেটা আমাদের বিশ্লেষণ করে দেখিয়েও দিলেন এই লেখায়, আকারে ছোট্ট হলেও অনুভবে গভীরতায় অতলস্পর্শী। কবিতার

Read More
সাক্ষাৎকার

“লেখার মাধ্যমেই নিজের কাছে ফিরে আসি” | আনি এর্নো | সাক্ষাৎকার

মূল ফরাসি থেকে রিয়াদুল ইসলাম অনূদিত নোবেল বিজয়ী ফরাসি লেখিকা আনি এর্নোর ‘একটি মেয়ের স্মৃতিচারণ’ বইটি প্রকাশিত হয় ২০১৬ সালে। এই প্রকাশনা উপলক্ষ্যে একটি সাহিত্য পত্রিকার পক্ষ থেকে ফরাসি সাংবাদিক ক্যাথেরিন এলি তাঁর সাক্ষাৎকার গ্রহণ করেন। এই সাক্ষাৎকারে আনি এর্নোর জীবনের অনেক কিছুই তুলে ধরেছেন। সাক্ষাৎকারটি গুরুত্বপূর্ণ অংশগুলি এখানে তুলে ধরা হলো। ক্যাথেরিন এলি :

Read More
গদ্য ছোটগল্প

যে প্রেম মাঠে চড়ে, ঘাস খায় | ছোটগল্প ও গল্পলেখা | রাবেয়া রব্বানী

যে-কারণে লিখলাম গল্পটি | রাবেয়া রব্বানী প্রেমের সংজ্ঞাকে আমার মনে হয় একটা পিচ্ছিল মাছ আযে-কারণে লিখলাম গল্পটি | রাবেয়া রব্বানীর চেতনাকে নদী। এক্ষেত্রে এক-এক সময় আমরা এক-একটা মাছ তুলতে পারি, সেই মাছ হাতের মুঠোয় থাকে না, পিছলে যায়, আবার যদি তুলি তবে অন্য একটা মাছই উঠে আসে, প্রেমের সংজ্ঞা তাই চির পলায়নপর। এমনই একটা খোঁজের

Read More
X