তীরন্দাজ Blog বিশেষ সংখ্যা আবুল হাসান | অগ্রন্থিত সাক্ষাৎকার
বিশেষ সংখ্যা সাক্ষাৎকার

আবুল হাসান | অগ্রন্থিত সাক্ষাৎকার

কবি আবুল হাসান কিছুদিন আগে বিনা নোটিশে শহর রাজধানী ত্যাগ করেছিলেন। এ নিয়ে কবির গুণগ্রাহী ও ভক্তদের মধ্যে কিছুটা উদ্বেগের সঞ্চার হয়েছিল। ক’দিন আগে কবি হঠাৎ সশরীরে আমাদের দফতরে হাজির।

আমাদের কুশল প্রশ্নের জবাবে বললেন, ‘এই একট, ঘুরে এলাম আর কি।’
> কোথায়? কোথায় গিয়েছিলেন?
>> বাড়ীতে গিয়েছিলাম, বরিশাল। তারপর খুলনা, যশোর, বাগেরহাট, মংলা, ফুলতলি, ফরিদপুর – এসব জায়গাতেও বেড়িয়েছি।
> আপনি কি বাংলাদেশের প্রকৃতিক দেখার জন্য…
>> আরে না, না, নিছক ঘুরে বেড়ানো… প্রকৃতি-ট্রকিতির কোনো ব্যাপার নেই এর মধ্যে।
> এই ভ্রমণের ফলে কি অভিজ্ঞতা অর্জিত হলো?
>> বহু বিচিত্র অভিজ্ঞতা হয়েছে। যেমন ধরুন. আমি জেনেছি, বাংলাদেশে কবিতার পাঠক প্রচুর আছেন। কবিদের লোকে খাতির করে – কবিতা পাঠকদের কথা বলছি। যারা পরিচয় জেনেছে তারাই সমাদর করেছে। খাইয়েছে।
> পাঠকরা বেশী কি পড়েন?
>> অবশ্যই সিনেমার পত্রিকার পাঠকের সংখ্যা বেশী, তবে বিচিত্রার দ্বারা বেশী প্রভাবান্বিত মনে হলো।
> ম্যাস লেভেলে কোন কবি বেশী পরিচিত?
>> অবশ্যই শামসুর রাহমান। আর এক সর্বজনপরিচিত কবি গোলাম সাবদার সিদ্দিকী। এর মূলে আছে দৈনিক ও মাসিক পত্রিকার প্রচারণা।
> কবিতা পাঠকদের সম্পর্কে কিছু বলুন।
>> যারা কবিতা পড়েন, আমি সিরিয়াস কালচার্ড পাঠকের কথা বলছি, তারা রাজনৈতিক দিক দিয়ে বামপন্থী। এরা অবশ্য বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের সিদ্ধান্তকেই স্বতঃসিদ্ধ বলে গণ্য করেন না।
> কবিতার বইয়ের ক্রেতা সম্পর্কে কিছু জানলেন?
>> যারা কেনে তাদের মধ্যে তিন ধরনের উদ্দেশ্য কাজ করে : (এক) কবিতা লেখে, কবি হবার বাসনা আছে এমন লোক। (দুই) সিরিয়াস সাহিত্য-পাঠক, দেশের সাহিত্যের সঙ্গে যোগাযোগ রাখতে চান এমন পাঠক। (তিন) এরা মূলত পত্র-পত্রিকার পাঠক। কবির জীবনযাপনের উপর যেসব ঘটনার জন্ম হয়েছে, তার দ্বারা প্রভাবিত হয়ে তারা বই কেনে। কিন্তু, পড়ে না। বিয়েতে উপহার দেয় অথবা প্রেমিকাকে দেয়। বন্ধুমহলে নিজেকে সবজান্তা প্রমাণ করার জন্যও অনেকে বই কেনে। এরা বইয়ের নাম এবং কবির নামটা বলতে পারে শুধু। আর একটা কথা, গল্প-উপন্যাসের বই খুব কম বিক্রি হয়। ভারতীয় লেখকদের লেখা গল্প-উপন্যাসের কাটতি অবশ্য প্রচুর।
> আর?
>> আমরা যারা শহরে থাকি তারা মনে করি মফস্বলের লোকেরা আমাদের সৃষ্ট কবিতা ইত্যাদির জন্য বুঝি হা-পিত্যেশ করে বসে থাকে। আসলে তা নয় । আমাদের যত শৈল্পিক কেরদানি এই রাজধানীতেই সীমাবদ্ধ।
> ধন্যবাদ।
>> একটা কথা বলি?
> বলুন?
>> অনেকের ধারণা কবি বেলাল চৌধুরী বুঝি কলকাতায় ফিরে গেছেন। আসল ব্যাপার কিন্তু অন্য। তিনি বর্তমানে খুলনায় রয়েছেন। কবিতা লিখছেন।

উৎস : বিচিত্রা, ১ ফেব্রুয়ারি ১৯৭৪

Exit mobile version