কবিতা বিশেষ সংখ্যা

এ কথা কে বিশ্বাস করবে আজ | মিনার মনসুর | কবিতা | জন্মদিন | বিশেষ সংখ্যা

রক্তসমুদ্রের তুমুল গর্জনের মধ্যে যখন তোমার যাত্রা শুরু হলো – তখন তোমাকে স্বাগত জানিয়েছিল একটি কৃষ্ণগহ্বর। এ কথা কে বিশ্বাস করবে আজ!

তুমি থামলে না। অথচ একমাত্র তুমিই জানতে, তোমার দীর্ঘ যাত্রাপথে ছায়ার মতো সেঁটে ছিল তারা। একপাশে রক্তসমুদ্র, অন্যপাশে কৃষ্ণগহ্বর। এ কথা কে বিশ্বাস করবে আজ!

রক্ত কেন কথা বলে – কৃষ্ণগহ্বর কেন ফেলে দীর্ঘশ্বাস – সে কেবল তুমিই জানতে। কিন্তু তুমি তোমার বিশ্বস্ত দুই চোখ আর বিনিদ্র হৃদয়কেও তা বুঝতে দাওনি কখনো। এ কথা কে বিশ্বাস করবে আজ!

বিশেষত যখন সেইসব গোরখোদকও জপ করে তব নাম, বিশ্বাসঘাতক বন্দুক লুটিয়ে পড়ে তোমার পদতলে আর তোমাকে ঘিরে পাহাড়ি ঝরনার স্নিগ্ধ সংগীতের মতো অবিরাম বেজে চলে জনতার জয়ধ্বনি! এ কথা কে বিশ্বাস করবে আজ!

তোমার স্বপ্নরা যখন মেঘের চূড়া ছুঁয়ে মহাশূন্য অভিসারী – তখনো অদম্য দুটি পা বটবৃক্ষের মতো জড়িয়ে আছে পদ্মা মেঘনা কর্ণফুলি আর বাইগার কাদাজল। এ কথা কে বিশ্বাস করবে আজ!

পেছনে রক্তসমুদ্রের তুমুল গর্জন, মাথার ওপরে ঈগলের মতো ওত পেতে আছে কৃষ্ণগহ্বর। তদুপরি, তুমি জানো চিতার চোখের মতো একটি বুলেট তোমাকে অনুসরণ করছে সর্বত্র, সর্বক্ষণ। তার পরও দৃপ্ত পায়ে তুমি হেঁটে যাচ্ছো – এ কথা কে বিশ্বাস করবে আজ!

লেখক : কবি ও প্রাবন্ধিক।

    Leave feedback about this

    • Rating

    PROS

    +
    Add Field

    CONS

    +
    Add Field
    X